অনলাইন শিক্ষার জন্য ফুলের শ্রেণীবিন্যাস

অনলাইন শিক্ষার জন্য ফুলের শ্রেণীবিন্যাস

অনলাইন শিক্ষার জন্য ফুলের শ্রেণীবিন্যাস হল একটি শ্রেণীবিন্যাস পদ্ধতি যা মানুষের জ্ঞানের বিভিন্ন স্তর নির্ধারণ করতে ব্যবহৃত হয়: চিন্তা, শেখা এবং বোঝা। ফুলের শ্রেণীবিন্যাস শেখার জন্য একটি সাধারণ ভাষা প্রদান এবং শিক্ষণ এবং মূল্যায়ন পদ্ধতি বিনিময় করার জন্য তৈরি করা হয়েছিল। শ্রেণিবিন্যাস নির্দিষ্ট শিক্ষার ফলাফল নিয়ে যেতে পারে, যদিও এটি সাধারণত বিভিন্ন জ্ঞানীয় স্তরে শেখার মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।


ফুলের শ্রেণীবিন্যাস


ফুলের শ্রেণিবিন্যাস এখন 60 বছরেরও বেশি বয়সী। এটি তিনটি ডোমেনে সংগঠিত:


  • জ্ঞান ভিত্তিক
  • প্রভাবশালী
  • সাইকোমোটর


এখানে জ্ঞানীয় ডোমেইন হৃদয়ের সাথে সম্পর্কিত, হৃদয়ের উপর প্রভাবশালী ডোমেইন, হাতের সাথে সাইকোমোটর ডোমেন। শিক্ষার দৃষ্টিকোণ থেকে, জ্ঞানীয় ডোমেন প্রাথমিক ফোকাস এবং ছয়টি স্বতন্ত্র শ্রেণীবিভাগ স্তর নিয়ে গঠিত:


  • জ্ঞান
  • অনুধাবন
  • আবেদন
  • বিশ্লেষণ
  • সংশ্লেষণ
  • মূল্যায়ন


এখানে আমি এই শ্রেণীবিভাগের স্তরগুলি নিয়ে আলোচনা করতে যাচ্ছি:


জ্ঞান: জ্ঞান হল তথ্য, পদ এবং মৌলিক ধারণাগুলি স্মরণ করা। এটি আমাদের মানসিক দক্ষতা এবং জ্ঞান অর্জনের সাথে জড়িত।


বোধগম্যতা: বোঝার অর্থ হল পদগুলির মতো তুলনা করা, মৌলিক তথ্য একত্রিত করা এবং তথ্যের ব্যাখ্যা করা।


আবেদন: আবেদন পরবর্তী স্তর। এটি একটি নতুন পরিস্থিতিতে জ্ঞান ব্যবহার করে সমস্যার সমাধান করা।

বিশ্লেষণ: বিশ্লেষণ একটি উন্নত পর্যায়। এটি নতুন তথ্যকে অংশে বিভক্ত করা, যেমন কারণ, কারণ, উদ্দেশ্য ইত্যাদি সনাক্ত করা।


সংশ্লেষণ: পরবর্তী স্তর সংশ্লেষণ। এটি তখন ঘটে যখন শিক্ষার্থীরা যা শিখেছে, বুঝেছে, প্রয়োগ করেছে এবং বিশ্লেষণ করেছে তার বাইরে গিয়ে পণ্য তৈরি করতে বা নতুন পদ্ধতি তৈরি করতে।


মূল্যায়ন: মূল্যায়ন হল প্রমাণের ভিত্তিতে মতামত বা অনুসন্ধানকে রক্ষা করতে সক্ষম হওয়া।


ফুলের শ্রেণিবিভাগ শিক্ষকদের জ্ঞানীয় চাহিদাগুলির বিভিন্ন স্তর বুঝতে সাহায্য করতে পারে, বিশেষ করে অনলাইন শিক্ষায়। এটি শিক্ষকদের তাদের মূল্যায়নের বিভিন্ন স্তরের উদ্দেশ্যগুলির সাথে সামঞ্জস্য করতে সহায়তা করে যাতে শিক্ষার্থীদের আচরণ নির্ধারণ করা যায়। ফুলের শ্রেণীবিভাগ ব্যবহার করার সর্বোত্তম উপায় হল পরিমাপযোগ্য শিক্ষার উদ্দেশ্যগুলি বিকাশের জন্য কোর্সের বিষয়বস্তু ব্যবহার করা। তারপরে, শিক্ষার স্তরের উপর ভিত্তি করে এই উদ্দেশ্যগুলিকে শ্রেণীবদ্ধ করুন এবং প্রতিটি বিভাগে উপযুক্ত কার্যক্রম অন্তর্ভুক্ত করুন।


অনলাইন শিক্ষার ক্ষেত্রে ফুলের শ্রেণীবিভাগ প্রয়োগ করা


স্কুল বন্ধ হওয়ার পর অনলাইন শিক্ষার পরিবেশে আকস্মিক এবং চরম পরিবর্তনের কথা বিবেচনা করে, শিক্ষকরা নিজেদেরকে বিভ্রান্তিকর পয়েন্টে দেখতে পান কারণ তারা কীভাবে অনলাইন শিক্ষার পরিবেশে ফুলের শ্রেণিবিন্যাসের মতো ঐতিহ্যগত বিষয়ভিত্তিক শ্রেণীকক্ষ কাঠামো প্রয়োগ করবেন তা নির্ধারণ করে। ফুলের শ্রেণীবিন্যাস ঐতিহ্যগত বিষয়ভিত্তিক শেখার পরিবেশে কার্যকর কারণ এটি শিক্ষকদের প্রাকৃতিক শিক্ষা প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের গাইড করতে সাহায্য করে:


  • একটি শেখার বস্তু স্মরণ করা এটি পাওয়ার জন্য একটি প্রয়োজনীয়তা।


  • একটি শিক্ষণ বস্তু বোঝার জন্য এটি ব্যবহার করতে সক্ষম হওয়া আবশ্যক।


  • আপনি যদি কোন আইডিয়া প্রয়োগ করতে না পারেন, তাহলে আপনি আইডিয়াটি বিশ্লেষণ করতে পারবেন না।


  • একটি শেখার বস্তু ভেঙে ফেলার বিকল্প না থাকলে, আপনি এটি মূল্যায়ন করতে পারবেন না।


  • আপনি যদি কোন ধারণা মূল্যায়ন করতে না পারেন, তাহলে আপনি স্বাধীনভাবে এর বৈচিত্র্য সঠিকভাবে তৈরি করতে পারেন।


উভয় অনলাইন এবং ঐতিহ্যগত বিষয়ভিত্তিক শেখার পরিবেশে, এটি প্রত্যাশিত যে শিক্ষার্থীদের বিষয়টির বিদ্যমান বোঝার বিভিন্ন ডিগ্রী থাকবে এবং অগত্যা সমস্ত ধারণার উপর পিরামিডের নীচ থেকে শুরু হবে না। অতএব, শ্রেণীবিন্যাসে শিক্ষার্থীদের শুরুর দিকটি সঠিকভাবে নির্ণয় করতে সক্ষম হওয়া শিক্ষাবিদদের জন্য গুরুত্বপূর্ণ।

সবকিছু যে পরিস্থিতির উপর প্রয়োগ করা হয়েছে তার সাথে আপেক্ষিক তা বোঝার জন্য, ফুলের শ্রেণীবিভাগের মাধ্যমে তাদের শিক্ষার উদ্দেশ্যগুলি মূল্যায়ন করার সময় শিক্ষাবিদদের বেশ কয়েকটি পরিবর্তনশীল বিবেচনা করা উচিত।


শিক্ষার পরিবেশ:


সাম্প্রতিক বছরগুলিতে, প্রথম মিশ্র শিক্ষার পরিবেশের উত্থান (কিছু ঐতিহ্যগত বিষয়ভিত্তিক, কিছু অংশ অনলাইন নির্দেশনা), এবং এখন সম্পূর্ণরূপে অনলাইন শিক্ষার পরিবেশ, শিক্ষকদের একটি কোর্সের জন্য শেখার লক্ষ্য নির্ধারণের সময় শিক্ষার পরিবেশ বিবেচনা করতে বাধ্য করেছে। সময়ের সাথে সাথে, এবং সামগ্রিকভাবে অনলাইন শিক্ষার পরিবেশের সুনির্দিষ্ট চাহিদার উপর ক্রমবর্ধমান মনোযোগ এবং যোগাযোগের সাথে, অনলাইন শিক্ষার ক্রমবর্ধমান চাহিদা অনুসারে ফুলের শ্রেণীবিন্যাসের মতো কাঠামো পরিবর্তন করা হবে।


ফুলের শ্রেণীবিভাগ ব্যবহার করে শেখার উদ্দেশ্য পরিকল্পনা করার জন্য শিক্ষার পরিবেশ মূল্যায়ন করা উচিত। ফুলের শ্রেণীবিন্যাস ব্যবহার করে পরিকল্পনার জন্য যে বিষয়গুলি প্রয়োজন:


শেখার পরিবেশ: প্রথমত, তাদের কোন ধরনের শিক্ষণ নির্দেশনা পরিচালিত হবে সে বিষয়ে একটি পরিকল্পনা করতে হবে।


সহায়ক সরঞ্জাম: শিক্ষার্থীদের বিষয়বস্তুতে প্রয়োজনীয় দক্ষতা প্রদর্শন করতে সক্ষম হওয়ার জন্য কোন অনলাইন এবং অফলাইন সরঞ্জামগুলির প্রয়োজন হবে? সেই ক্ষেত্রে আমি কিছু সরঞ্জাম বা সফ্টওয়্যার উল্লেখ করতে পারি যা তারা পাঠগুলি সহজভাবে বুঝতে পারে। অথবা ফুলের শ্রেণীবিন্যাস এর ভিত্তিতে একটি সময়সূচী তৈরি করে। তারা হল: হোয়াইটবোর্ড ফক্স, আয়োয়া, ডোজোইট ইত্যাদি। এই সমস্ত অনলাইন হোয়াইটবোর্ড, যেখানে আপনি আপনার ধারনা এবং অনলাইন শিক্ষার বিষয়বস্তু নিয়ে চিন্তা করতে পারেন।


হার্ডওয়্যার/সফ্টওয়্যার দক্ষতা: ডিজিটাল সরঞ্জামগুলিতে দক্ষতা (অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের জ্ঞান, প্রকাশনার সরঞ্জাম, যোগাযোগের সরঞ্জাম ইত্যাদি) শিক্ষার্থীদের বিষয়টির জ্ঞান প্রদর্শন করতে সক্ষম হওয়ার প্রয়োজন।


প্রযুক্তিগত ব্লকার: শিক্ষার পরিবেশ বিষয়বস্তু নির্দেশনা প্রদানের প্রয়োজনকে সমর্থন করে। যদি তা না হয়, তাহলে আমাদের অতিরিক্ত টুলস বা বিষয়বস্তু পরিবর্তন যোগ করতে হবে যা পরিবেশে উপাদানটির জন্য উপযুক্ত।


শিক্ষার্থীদের উচ্চতর ক্রম সমালোচনামূলক চিন্তাভাবনা বিকাশে সাহায্য করার জন্য ব্লুমের শ্রেণীবিন্যাস শিক্ষকদের জন্য একটি দুর্দান্ত হাতিয়ার। পরিকল্পনা প্রক্রিয়ার সময় শ্রেণিবিন্যাসের ধারণার কথা উল্লেখ করা শিক্ষকদের দল এবং ব্যক্তিদের জন্য উপযুক্ত লক্ষ্যে মনোনিবেশ করতে এবং স্বল্প, মাঝারি এবং দীর্ঘমেয়াদে তাদের অগ্রগতির পরিকল্পনা করতে সাহায্য করে।


শ্রেণীবিভাগ পাঠের উদ্দেশ্যগুলিকে শ্রেণীবদ্ধ করার জন্য একটি সুস্পষ্ট কাঠামো বা সংগঠন প্রদান করে, সেইসাথে পাঠ তৈরির জন্য একটি ধারাবাহিক প্রারম্ভিক বিন্দু।


ফুলের শ্রেণীবিন্যাস ক্রিয়া:


সুবিধাজনকভাবে,ফুলের শ্রেণিবিন্যাস বিভিন্ন সম্পর্কিত কর্ম শব্দ দেয় যা প্রশিক্ষকদের উদাহরণ ডিজাইন করার জন্য একটি উপযুক্ত পদ্ধতি প্রদান করে। এই প্রতিটি স্তরের সাথে সারিবদ্ধ করার জন্য অ্যাকশন টেবিল তৈরি করা হয়েছে।


বর্তমানে, কিভাবে আমরা এই স্তরগুলি অনুসন্ধান করি এবং কর্মের শব্দগুলির তুলনা করি।


ফুলের শ্রেণিবিন্যাস স্তর এবং সংশ্লিষ্ট ক্রিয়া তালিকা:


স্তর ১: মনে রাখবেন - সত্য এবং ধারণাগুলি মনে রাখার জন্য -


এই স্তরে, শিক্ষার্থীদের মুখস্থ করা এবং গল্প বা পাঠ্যের মূল বিষয় এবং তথ্য মনে রাখার জন্য চ্যালেঞ্জ করা হয়।


ক্রিয়া তালিকা: উদ্ধৃতি, সংজ্ঞায়িত, ব্যাখ্যা, আঁকা, স্বীকৃতি, ট্যাগ, তালিকা, মিল, মনে রাখা, নাম, রেকর্ড, পুনরাবৃত্তি, অবস্থা, লিখুন।


স্তর ২: বোঝা - ডেটা এবং অর্থ বোঝার জন্য -


এই স্তরে, শিক্ষার্থীকে গল্প বা পাঠ্যের প্রাথমিক ধারণা বোঝানোর সুযোগ দেয়।


ক্রিয়া তালিকা: যোগ করুন, বিশুদ্ধ করুন, তুলনা করুন, বৈপরীত্য, সংজ্ঞায়িত করুন, বিতরণ করুন, ইনফার করুন, পর্যবেক্ষণ করুন, পূর্বাভাস দিন, সংকলন করুন, ব্যাখ্যা করুন।


স্তর ৩: প্রয়োগ করুন - সমস্যা সমাধানের জন্য ডেটা, তত্ত্ব, ধারণা এবং ক্ষমতা ব্যবহার করতে -

 

এখানে, শিক্ষার্থীরা তাদের নতুন আকারে তথ্য ব্যবহারের ক্ষমতা প্রদর্শন করার সুযোগ পায়।


ক্রিয়া তালিকা: সামঞ্জস্য করুন, বিতরণ করুন, গণনা করুন, তৈরি করুন, পরিচালনা করুন, এক্সপ্রেস করুন, সাজান, সংশোধন করুন, দেখান, সমাধান করুন, ব্যবহার করুন।


স্তর ৪: বিশ্লেষণ করুন - সংযোগ করতে; নিদর্শন এবং গভীর অর্থগুলি চিনুন - 


এই স্তরে, শিক্ষার্থীরা গল্পটিকে আরও ভালভাবে বোঝার জন্য তার উপাদান অংশে পুনর্গঠন করতে পারে।

ক্রিয়া তালিকা: ব্রেক ডাউন, পোর্ট্রে, গ্রুপ, কনট্রাস্ট, ডিসকভার, এক্সপ্লোর, আইডেন্টিফাই, এক্সামাইন, অর্ডার, প্রাইরিটাইজ।


স্তর ৫: মূল্যায়ন করুন - একটি রায় দিতে এবং ন্যায়বিচার করতে -


এই স্তরটি শিক্ষার্থীদের একটি মতামত বিকাশের সুযোগ দেয় এবং যুক্তি এবং প্রমাণ সহ এটি সমর্থন করে।


ক্রিয়া তালিকা: মূল্যায়ন, বিচারক, সমালোচনা, সমর্থন, সার্কামস্ক্রাইব, অনুমান, ব্যাখ্যা, গ্রেড, প্রমাণ, পদমর্যাদা, হার।


স্তর ৬: তৈরি করুন - কিভাবে নতুন বা অনন্য কাজ করতে হয় তা বের করার উপাদানগুলির সাথে যোগ দিতে - 


এই স্তরটি শিক্ষার্থীদের যা অর্জন করেছে তা গ্রহণ করার এবং এটি থেকে একটি সত্যিকারের নতুন জিনিস তৈরির সুযোগের মূল্য বহন করে।


ক্রিয়া তালিকা: সংক্ষিপ্তসার, একত্রিত করা, একত্রীকরণ, গঠন, সৃষ্টি, প্রতিবেদক, নকশা, বিকাশ, উত্পাদন, কেন্দ্র, প্রতিকৃতি, উত্পাদন।


উপসংহার


শুধু একটি দৃষ্টিভঙ্গির চেয়ে শেখার এবং শেখার আরও অনেক কিছু আছে, কিন্তু ফুলের ছয়টি শ্রেণীবিন্যাস শিক্ষার স্তরগুলি যে কোনও উপায়ে সর্বোত্তমভাবে কাজ করে তা আপনাকে সাফল্যের সঠিক পথে নিয়ে যেতে পারে তা নিশ্চিত করার জন্য ফুলের শ্রেণীবিন্যাসকে গাইড হিসাবে ব্যবহার করা।